Ticker

50/recent/ticker-posts

দ্বিতীয় দিনের কাহিনী Pdf


দ্বিতীয় দিনের কাহিনী

সৈয়দ শামসুল হক

অন‍্যপ্রকাশ
মুদ্রিত মূল্য ২০০ টাকা

https://eboi.org/books/c2cgsc1stljb49b


দ্বিতীয় দিনের কাহিনী


কাহিনী সংক্ষেপঃ দ্বিতীয় দিনের কাহিনী উপন‍্যাসটি সৈয়দ শামসুল হক রচনা করেন ১৯৮৪ সালে মুক্তিযুদ্ধ পরবর্তীকালীন সময়ের একজন শিক্ষকের যুদ্ধকালীন স্মৃতি, নতুন অভিজ্ঞতা, উপলব্ধিকে কেন্দ্র করে।


জলেশ্বরী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষকের চাকরি নিয়ে শহরে আসে তাহের। সবাই যেন তার দিকে সন্দেহের চোখে তাকায়। মানুষগুলো মনে করে সে বিহারি, ছদ্মবেশে সম্পত্তি পুনরুদ্ধারে এসেছে। সেই রাতেই সে পরিচিত হয় কেপ্টেন মাজহার নামক এক মুক্তিযোদ্ধা কেপ্টেনের সাথে। সে এক রহস্যময় চরিত্র। তাহের তার সম্পর্কে জানতে প্রবল আগ্রহ বোধ করে।

পুরো শহর জুড়ে যেন এক ভয়াবহ নিস্তব্ধতা। শহরটিতে এই ভয়াবহ নিস্তব্ধতা, অবিশ্বাস ও সন্দেহের দৃষ্টি নিয়ে এসেছে ভয়ংকর মুক্তিযুদ্ধ। তাহের তার যে স্মৃতি নিয়ে জলেশ্বরীতে আসে, সেই জলেশ্বরী এখন যুদ্ধ পরবর্তীকালীন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। একসময়ের নামহীন সড়কগুলো এখন হয়ে উঠেছে শহীদ বরকতউল্লাহ রোড, শহীদ আনোয়ার রোড, চাঁদবিবির পুকুর ও শহীদ সিরাজ আলী রোড ইত‍্যাদি।

অতীত থেকে বিযুক্ত হতে আসা তাহেরকে সবাই 
কেবল যুদ্বের গল্পই শোনায়। চরিত্রদের বক্তব্য ও জীবনযাপনের ভেতর দিয়ে যুদ্ধকালীন সময়ের নিষ্ঠুর ঘটনাগুলো আলোচনায় চলে আসে। তাহেরের স্মৃতিতে বারবারই ফিরে আসে বিগতা স্ত্রী হাসানার ঝুলে থাকা আত্মহত্যার চিত্র। তার সাথে কাটানো দিনগুলোর স্মৃতি।অন্যদিকে নিশাচর কেপ্টেনের সকল প্রসঙ্গে তারা সকলেই শব্দহীন। সকলেই এই প্রসঙ্গে চোখ বুজে থাকে। মুক্তিযুদ্ধের পর ব্যক্তি থেকে সমষ্টি গড়ে ওঠার পরিবর্তে এখানে ব্যক্তিবোধ আরও সংকীর্ণ হয়ে উঠেছে।

নিজস্ব মতামতঃ লেখক অল্প কয়েকটি চরিত্র দ্বারা এই উপন্যাসে মুক্তিযুদ্ধোত্তর বাংলাদেশের নৈরাশ্যজনক চিত্র তুলে ধরেছেন। টানা গদ্যে গল্পটা বলে গেছেন লেখক। কোথাও কোথাও চরিত্রের স্বগতোক্তির ভেতর দিয়ে এগিয়েছে কাহিনি। পুরো উপন্যাসে আছে হাতে গোনা কয়েকটি মাত্র সংলাপ। উপন্যাসের একটি বিরাট অংশজুড়ে আছে অনুচ্চারিত স্বর। যেখানে উঠে এসেছে চরিত্রের মনস্তাত্ত্বিক ভাবনা। টানা গদ‍্যে লেখা অধ‍্যায় বিভাজনহীন উপন‍্যাস আগে কখনো আমার পড়া হয়ছে বলে মনে পরে না।

উপন্যাসটি মুক্তিযুদ্ধ-পরবর্তী পরিবর্তিত আর্থসামাজিক ও রাজনৈতিক পরিস্থিতির বর্ণনা। ফিকশন বই হলেও যেন পুরো বইটি আমার কাছে মনে হয়েছে নন ফিকশনে লেখা। মুক্তিযুদ্ধের প্রতি আমার বরাবরই আলাদা একটা দুর্বলতা আছে। মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র খুব কমই (নাও হতে পারে) আমার দেখা বাদ পরেছে। কিন্তু মুক্তিযুদ্ধ নিয়ে লেখা একাডেমীক পড়ার বাহিরে পড়া হয়েছে খুব কম। কিন্তু উপন্যাসেই উঠে আসে সাধারণ মানুষের জীবন কথা। এই উপন্যাসের যুদ্ধ পরবর্তী সময়ের মানসিক টানাপোড়েন চিত্র হৃদয় ছুঁয়ে গেছে। প্রিয় বইয়ের লিস্টে আরও একটি বই যুক্ত হল "দ্বিতীয় দিনের কাহিনী"।

Post a Comment

0 Comments