Ticker

50/recent/ticker-posts

এবং হিমু PDF

এবং হিমু – হুমায়ূন আহমেদ

লেখকের নামঃ হুমায়ূন আহমেদ

Ebong himu Jpg

বইয়ের সাইজঃ ৫.২ মেগাবাইট

বইয়ের ধরনঃ বাংলা উপন্যাস

ফাইল ফরম্যাটঃ পিডিএফ
Download

এবং হিমু...

হুমায়ূন আহমেদ।
"বেচারার হতাশ দৃষ্টি দেখে মায়া লাগছে।মায়া ভালো জিনিস না।অনিত্য এই সংসারে মায়া বিসর্জন দেয়া শিখতে হবে।আমি শেখার চেষ্টা করছি।"
হুমায়ূন আহমেদের " এবং হিমু.... " বইটা সময় প্রকাশন থেকে ১৯৯৫ সালে প্রথম প্রকাশিত হয়।এর পৃষ্ঠা সংখ্যা ৮০।মূল্য ৫৫ টাকা।
বইটা হিমুর চিরাচরিত নির্লিপ্ততা,প্রেম এবং তার দর্শণ বিবরণী সংক্রান্ত উপন্যাস।

নিজস্ব রেটিং:১০|১০(এই প্রথম কোনো রিভিতে ১০ এ ১০ দিলাম।)

পকেট বিহীন হলুদ পাঞ্জাবীটা পরে রাতদুপুরে পথে নেমে পড়েছে হিমু।পাঞ্জাবীতে পকেট না থাকার পক্ষে রূপার যুক্তি খন্ডাতে পারেনি সে। কি সেই যুক্তিটা?অবশ্য রূপবতীদের সব যুক্তিই আসলে কঠিন যুক্তি বলে মনে হয়।খন্ডাতে ইচ্ছে করে না কিংবা খণ্ডানো যায় না।
গতরাতে চার জন টহল পুলিশের একটা দল হিমুকে জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে সারা গায়ে হাতাপিতা করে কিছু না পেয়ে তিন টন ওজনের একটা থাপ্পড় দিয়েছে।এক থাপ্পড়ে তার অবস্থা ওরস্যালাইন!

আজ রাতে আবার পুলিশের সেই দলটার সাথে দেখা, সাথে আছে বদরুল সাহেব।এ যেন গোদের উপর বিষফোঁড়ার যায়গায় চিকনগুনিয়া।আজ হিমুর কপালে কি আছে?
বদরুল সাহেবকে হিমু খুব পছন্দ করে।কারন তিনি অত্যন্ত সজ্জন ব্যক্তি। অথচ মেস ম্যানেজার তাকে মেস থেকে সোজা বাংলায় "আউট" করে দিয়েছে।এর কারন কি? এটা একটা প্রশ্ন।তারচেয়ে বড়ো প্রশ্ন হল হিমু বদরুলকে নিয়ে ইয়াকুব সাহেবের অফিসে গিয়েছিল বিকেলবেলা। রাতের বেলা বদরুল সাহেবের অবস্থা "যখন তখন"।তিনি এখন ঢাকা মেডিকেলে ভর্তি।কেন?কি হয়েছিল ইয়াকুবের অফিসে?কি হতে যাচ্ছে বদরুলের?এছাড়া হিমু যে ডিকশনারিটা কিনল, তারই বা কি হবে এখন?
হিমু আর রুপার তো চলছিল বেশ।মাঝখান থেকে ইরা আসলো কোত্থেকে?ইরা হিমুর উপর রেগে গেলে তাকে বেশি সুন্দর লাগে।যে রাগে সামান্য পরিমাণ হলেও ভালবাসা মেশানো থাকে কেবল সেই রাগেই মেয়েদেরকে বেশি সুন্দর লাগে।তাহলে ইরা কি....
তৃমুখি প্রেমের জটিল সমীকরণ বোঝা বড়ো দায়!কি করবে হিমু এখন?

বড়ো ফুফুর বাসায় আজ থেকে হিমুকে চিরদিনের জন্য নিষিদ্ধ করা হল।অথচ ক'দিন আগে তাকে জামাই আদর করা হল এ বাড়িতে।কি বিচিত্র সব কাণ্ডকারখানা হিমুর চারপাশে! এতো গেলো বড় ফুফুর কথা,মাঝখান থেকে রেশমা খালা কেন চাকরবাকর দিয়ে হিমুর পাছায় লাত্থি মেরে বাড়ি থেকে বের করে দিলেন,যে রেশমা খালা হিমুর মাথায় এক কেজি খাঁটি সরিষার তেল মাখিয়ে তার বাসায় নিয়ে গেলেন?


হিমুর সাথে সবসময় কেন এমন হয় তা নিয়ে রূপার একটা আবেগী সংলাপ কোটি প্রেমিকের হৃদয়ের হাহাকার নিমিষেই শ্রাবণধারায় পরিণত করে দেয়।কি সেই সংলাপটা?
এমন অসংখ্য প্রশ্নের উত্তর জানতে হলে হিমুকে জানতে হবে আর হিমুকে জানতে হলে এই বইটা পড়তে হবে।
মতামত: হিমু, রূপার চরিত্র বিশ্লেষণের ক্ষমতা আমার নেই।এর বাইরে ইরা চরিত্রটা গল্পে নতুন মাত্রা যোগ করেছে।এই দিক দিয়ে বদরুল সাহেবের চশমার ডান্টি ভাঙা বন্ধুটিও পিছিয়ে নেই।পিছিয়ে নেই রেশমা খালার চাইনিজ বাবুর্চি ও।
বাদলদের বাসার কাজের মহিলা আর তার মেয়ে লুৎফার চরিত্রটা আরেকটু টানলে বেশ জমে উঠত।গল্প ছোটো করার জন্যই লেখক হয়ত এমন করেছেন।এর বাইরে মেস ম্যানেজারের বারবার চা পড়ে যাওয়া,ইয়াকুবের মুখে থুথু,বদরুল সাহেবের ভোজন প্রীতি সব যেন গল্পের একেকটা ইটপাথর। সবমিলিয়ে চমৎকার একটা গল্প।

Post a Comment

0 Comments