Ticker

50/recent/ticker-posts

সজল আহমেদ এর সমগ্র বই pdf ফ্রি ডাউনলোড

কবিতার বই: একজন বেকুব এর উপাখ্যান.pdf
কবিতা পড়ে কি কখনো কবিতা পাঠে লোভ সৃষ্টি হয়েছে? যদি না হয় তবে এটা পড়ুন। ১০০% গ্যারান্টি দিচ্ছি আপনি কবিতার ফ্যান হয়ে যাবেন।
নামঃ একজন বেকুব এর উপাখ্যান
পৃষ্ঠাঃ ১২৮

লেখকঃ সজল আহমেদ
সাইজঃ৭.৯৩
ডাউনলোড লিংকঃ পিডিএফ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন | অথবা অ্যাপস ডাউনলোড করুন [4.88MB]

 18+ কবিতার বই: ম্যাক্সিম বা বচন pdf

প্রাককথাঃ
আপনি ম্যাক্সিম পিডিএফ হিসাবেও পাঠ করতে পারেন। পিডিএফ এ ৭০+ নতুন ম্যাক্সিম সহ ৫৩ টা পোয়েট্রি দেওয়া হইছে। এইখানে পুরানা ম্যাক্সিম দেওয়া হইছে। নতুন ম্যাক্সিমে অতিমাত্রায় অশ্লীল শব্দ । পিডিএফ এ নতুন ম্যাক্সিমগুলো সামনের দিকে ৮৩ পৃষ্ঠা পর্যন্ত পাবেন। পুরানা ম্যাক্সিম কাচা হাতে লিখছিলাম তাই অতটা ভাব ক্রিয়েট হয়নাই। নতুন ম্যাক্সিমগুলোতে ভাবটা ঠিক ক্রিয়েট হইছে। আর ম্যাক্সিম পাঠের আগে বইলা রাখা ভালো যে, আপনার অশ্রাব্য বাক্যগুলাতে ভীতি থাকলে দয়া কইরা ম্যাক্সিম পাঠ করবেন না।
ম্যাক্সিম পাঠের আগেঃ
ম্যাক্সিমের অশ্লীল লাইনগুলারে ফলো করার সময় আপনি গালাগালি শুরু করবেন। অথচ আপনি অামার চিন্তা অস্বীকার করতে পারবে না। এইটা আপনার দূর্বলতা। আপনি পাঠ করতে করতে এক পর্যায়ে যাবেন পাখি হইয়া।
“একটি পাখি কানা
আরেকটির নাই ডানা
একটি পাখি কাঁদে
অন্যপাখি চোদে”
এইরকম লাইন দেইখাই যারা লেখকরে গালাগাল শুরু করবেন তাদের জন্য ম্যাক্সিমের চে রবী ঠাকুর পাঠ ভালো! অবশ্য আপনাগো গালিতে আমার কিছু হবে না। একসময় পড়তে পড়তে ম্যাক্সিমরে তার যথযথ সম্মান দিবেন এইটা আমি শিউর! সাহিত্যে “চোদা”টারে যারা নিতে পারেন না তাদের জন্য ম্যাক্সিম কেন আমার কোন লেখাই পাঠ এর যোগ্যতা নাই। তাঁরা মধ্য ঘরণার সাহিত্য পাঠ করেন। রবীরটা বেস্ট আপনার জন্য! অবশ্য রবী ঠাকুর বাঁইচা থাকলে নিজেই ম্যাক্সিমরে সর্বশ্রেষ্ঠ বাংলা সাহিত্য পুরষ্কার দিয়া যাইতো। যাইহোক, সংকীর্ণ মন নিয়া ম্যাক্সিম পাঠে বসবেন না! আর যারা অর্ধ-শিক্ষিত, মানুষিক দিক দিয়া ছোটলোক তাঁরাও ম্যাক্সিম পাঠ করবেন না! থ্যাঙ্কিউ। হ্যাপি রিডিং।
নামঃ ম্যাক্সিম বা বচন
Author: সজল আহমেদ
পৃষ্ঠাঃ ১৮৩
সাইজঃ ৪.৮৬ মেগাবাইট
ডাউনলোড লিংকঃDownload

সোর্সঃ http://istishon.com/?q=node/28735

প্রাজ্ঞ (গদ্য কবিতা) pdf

বইয়ের নামঃ প্রাজ্ঞ
ফরম্যাটঃ পিডিএফ
সাইজঃ ২.৪২ এমবি
ডাউনলোড লিংকঃ Download

প্রাক কথাঃ
বেশ কিছুদিন আগে কাহলিল জিবরান এর গদ্য কবিতা দি প্রফেট পড়া হলো। এত বড় একটা সৃষ্টি মানুষের হতে পারে ভাবলে শিহরিত হতে হয়! প্রত্যেকটা বাণী পড়ে আমার মনে হয়েছিলো যে; জিবরান বোধ হয় একজন মহামানব যিনি আপনার-আমার সকলের মনের কথা দি প্রফেট লেখার সময় জেনে গেছেন! দি প্রফেট একটি সাড়া জাগানো গদ্য কবিতা। প্রায় ২০ টি ভাষায় এর অনুবাদ ও হয়েছে। জিবরান এই বইতে কিছু ছবিও নিজে এঁকেছেন যা তাঁর বিশালত্বতাকে আরো তুলে ধরেছে উচ্চে! মনে মনে আমার একটা আকাঙ্খা জাগলো যে; কাহলিল জিবরান কে অনুসরণ করে আমি যদি একটা কিছু লিখি তাহলে কেমন হয়? ঝোঁকের বশে লিখে ফেললাম অনেকখানি। এক সুহৃৎ জানালো “লেখাটা নাকি হাদীস এর মতো হয়েছে!” ঠিক দি প্রফেট এর মতো হয়নি। আমি অনুধাবন করলাম যে আসলে নিজের ক্রিয়েটিভিটির বাইরে গিয়ে অন্যকে অনুসরণ হাদীসের মতোই হবে। তা আর বাণী হবেনা। আমি যে পর্যন্ত লিখলাম ওখানেই শেষ করলাম। আর লিখতে মনে চাইলো না কাউকে অনুসরণ করে। কারণ, আমি জিবরান কে অনুসরণ করে আমার গদ্য কবিতাটা লিখছি এখন অন্যকেউ যদি জিবরানের দি প্রফোট পড়ে আমার “প্রাজ্ঞ” পড়ে তাহলে আমার চিন্তাটা তাঁরা ধরে নেবে জিবরানের চিন্তা হিসাবে। আমার গুরুত্ব থাকবে না। আমি যে লেখাটা লিখলাম, নিজের মেধা-মগজ দিয়ে। কাহলিল জিবরান কে সুরকার আর আমাকে গীতিকার হিসাবে ধরতে পারেন। তবুও ঐ যেটুকু অনুসরণ করলাম সেটুকুর জন্য আমার অধ্যাবসায় কে অস্বীকার করা হতে পারে। প্রাজ্ঞ লেখাটা এর জন্যই স্টপ করে দিলাম। যেটুকু লিখেছিলাম সেটুকু আপনাদের পাঠের উদ্দেশ্যে তুলে দিলাম।
সজল আহমেদ
বরিশাল, বাংলাদেশ।
৫ই সেপ্টেম্বর ২০১৭ মঙ্গলবার



সোর্চঃ

সজল আহমেদ শ্রেষ্ঠ কবিতা সমগ্র (১৮+) 


নামঃ কুর্সড বা গালাগাল

কুর্সড~ বা গালাগালি.pdf

নামঃ নফস

নফস.pdf

নামঃ গুচ্ছ কবিতা
টাইপঃ১৮+ কবিতা
সাইজঃ 1.77mb
[ডাউনলোড সজল আহমেদ শ্রেষ্ঠ কবিতা সমগ্র (১৮+) pdf]

রবীন্দ্র সমালোচনা pdf
পুরো আর্টিকেলটা শুরু থেকে শেষ পর্যন্ত পড়লাম। লেখাটি সদালাপেও প্রকাশিত হয়েছে। আলোচিত রচনা। সজল আহমেদ -এর ব্যাপারে কিছু বলার নেই। নির্মোহ সমালোচনা। রবীন্দ্রনাথের ব্যাপারে যদি আপনার সামান্য ইন্টারেস্ট থাকে, লেখাটি পড়ুন; কাজে দিবে। আর্টিকেলটা গ্রুপের ডকে আছে।
তবে পিডিএফ ডকুমেন্টটা বেশ সুন্দর হয়েছে। সাড়ে তিন এমবি। ডাউনলোড করে নিলে পড়তে সুবিধা হবে, সংগ্রহেও থাকবে।
-রায়হান রশিদ

Post a Comment

0 Comments